মুখ্য সমাচার :
বিতর্কিত মন্তব্যের অভিযোগে মুখ্যমন্ত্রীকে আইনি চিঠি কার্তিক মহারাজের দুর্গম পাহাড়ি এলাকায় ভেঙে পড়ল ইরানের প্রেসিডেন্ট ও বিদেশ মন্ত্রীর হেলিকপ্টার তৃণমূল নেত্রীর করা অভিযোগের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই কটাক্ষ প্রধানমন্ত্রীর তৃতীয়বার ক্ষমতায় এলে কোনও দুর্নীতিবাজ জেলের বাইরে থাকবে না: মোদী অধীর চৌধুরীকে দল বদলের 'আহ্বান' জানালেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার

দীর্ঘ দেড় বছর পর ফিরছে চীনা রাষ্ট্রদূত!

দীর্ঘ দেড় বছরের বিরতির পর অবশেষে ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন। চীনের বিদেশ মন্ত্রণালয় আজ ঘোষণা করেছে যে, শি ফেইহং নামে একজন অভিজ্ঞ কূটনীতিককে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করা হয়েছে।
Ganamadhyam
09 May, 2024
শি ফেইহং একজন দক্ষ কূটনীতিক যারে ব্যাপক আন্তর্জাতিক অভিজ্ঞতা রয়েছে। তিনি এর আগে আফগানিস্তান ও রোমানিয়ায় চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি চীনের বিদেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবেও কাজ করছেন।

২০২২ সালের অক্টোবরে ভারত ছেড়ে যাওয়ার পর থেকে দিল্লিতে চীনের কোনও রাষ্ট্রদূত ছিল না।  ভারত-চীন সম্পর্কের মধ্যে টানাপোড়েনের এই সময়ে নতুন রাষ্ট্রদূতের নিয়োগ উভয় দেশের জন্যই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

শি ফেইহং কবে দিল্লিতে পৌঁছাবেন তা এখনও নিশ্চিত নয়।  তবে আশা করা হচ্ছে খুব শীঘ্রই তিনি তার নতুন দায়িত্ব বুঝে নেবেন।

এই খবর প্রকাশের পর ভারত ও চীনের মধ্যে সম্পর্কের উন্নতির আশা দেখা দিয়েছে।  বিশ্লেষকরা মনে করছেন যে নতুন রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে আলোচনা ও সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন।
Follow Us ই-পেপার