মুখ্য সমাচার :
বিতর্কিত মন্তব্যের অভিযোগে মুখ্যমন্ত্রীকে আইনি চিঠি কার্তিক মহারাজের দুর্গম পাহাড়ি এলাকায় ভেঙে পড়ল ইরানের প্রেসিডেন্ট ও বিদেশ মন্ত্রীর হেলিকপ্টার তৃণমূল নেত্রীর করা অভিযোগের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই কটাক্ষ প্রধানমন্ত্রীর তৃতীয়বার ক্ষমতায় এলে কোনও দুর্নীতিবাজ জেলের বাইরে থাকবে না: মোদী অধীর চৌধুরীকে দল বদলের 'আহ্বান' জানালেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার

তিস্তা নিয়ে দ্বৈত যুদ্ধ: ভারত-চিনের টানাটানি বাংলাদেশের প্রকল্পে

তিস্তা নদী নিয়ে নতুন প্রকল্প ঘিরে বাংলাদেশ, ভারত ও চিনের মধ্যে টানাপোড়েন চলছে। ১ বিলিয়ন মার্কিন ডলারের এই ‘তিস্তা রিভার কম্প্রিহেনসিভ প্রজেক্ট অ্যান্ড ম্যানজমেন্ট’ নিয়ে কাজ করতে আগ্রহী দুই দেশ ভারত ও চিন। চীন ইতিমধ্যেই আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে, কিন্তু ভারত এখনও পিছিয়ে।
Ganamadhyam
09 May, 2024
বাংলাদেশ জানিয়েছে, তারা ‘ভূ-রাজনৈতিক বিষয় বিবেচনা’ করেই এই প্রকল্পে কোন দেশকে সঙ্গী করবে, সে সিদ্ধান্ত নেবে। তবে ভারতের চিন্তা হল, প্রকল্পটি চিনের হাতে গেলে জলপ্রবাহের তথ্য ও নিরাপত্তা নিয়ে ঝুঁকি বাড়বে। এছাড়াও এই প্রজেক্ট চিন পেলে, শিলিগুড়ি করিডরের কাছে 'চিনেক নেক' এর খুব কাছে চিন অবাধে অবস্থানের সুযোগ পাবে। ফলে ভারতের প্রতিরক্ষাগত কৌশলগত দিক ঘিরে উদ্বেগ থাকবে।
Follow Us ই-পেপার