মুখ্য সমাচার :
বিতর্কিত মন্তব্যের অভিযোগে মুখ্যমন্ত্রীকে আইনি চিঠি কার্তিক মহারাজের দুর্গম পাহাড়ি এলাকায় ভেঙে পড়ল ইরানের প্রেসিডেন্ট ও বিদেশ মন্ত্রীর হেলিকপ্টার তৃণমূল নেত্রীর করা অভিযোগের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই কটাক্ষ প্রধানমন্ত্রীর তৃতীয়বার ক্ষমতায় এলে কোনও দুর্নীতিবাজ জেলের বাইরে থাকবে না: মোদী অধীর চৌধুরীকে দল বদলের 'আহ্বান' জানালেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার

করোনার 'নায়ক' এখন 'খলনায়ক'? কোভিশিল্ড নিয়ে নতুন চিন্তা

৩ ডোজ বাধ্যতামূলক, পার্শ্বপ্রতিক্রিয়া ও মৃত্যুর সম্ভাবনা থাকা সত্ত্বেও কোভিশিল্ড ব্যবহারের নীতি বহাল রাখছে সরকার!
Ganamadhyam
09 May, 2024
কোভিড মহামারীর প্রথম দিকে ভারতের 'কবজ' হিসেবে কাজ করেছিল কোভিশিল্ড টিকা। তিনটি ডোজ নিতেই হবে, সম্ভব না হলে কোভিশিল্ডের দুটি ভ্যাকসিন মাস্ট - এমনটাই জানিয়েছিল সরকার। কিন্তু চার বছর পর সেই প্রতিষেধকই কার্যত 'ভিলেন'! পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করেছে অ্যাস্ট্রাজেনেকা। মৃত্যুও হতে পারে।

অ্যাস্ট্রাজেনেকার সাম্প্রতিক সমীক্ষা তাইই নাকি বলছে। লিখছেন আর জি কর মেডিক্যাল কলেজের ক্লিনিক্যাল ফার্মাকোলজি বিভাগের প্রধান ডা. শবনম আর বেগম।

কোভিশিল্ড নিয়ে সাম্প্রতিক বিভিন্ন রকম নেতিবাচক আলোচনা শুরু হয়েছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি-র (ইএমএ) পরিসংখ‌্যান অনুযায়ী ১ লক্ষে একজনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। আবার ব্রিটিশ হেলথ রেগুলেটর অনুযায়ী, আড়াই লক্ষে‌ একজনের সমস্যা দেখা দিতে পারে।
Follow Us ই-পেপার